Blog

Keep up to date with the latest news

অর্থায়নে প্রযুক্তির সুনামি

FinTech  (ফিনটেক মুহুর্তে    ফিনান্সিয়াল  র্ফাম গুলোর কাছে  একটি   অতি পরিচিত শব্দ যা সম্পর্কে অনেকেরই ধারনা অস্বচ্ছ !! এমনকি তাদের কাছে এটা পজিটিভ নাকি নেগেটিভ সেটাও তাদের কাছে ক্লিয়ার না ।।   দক্ষিণর্পূব এশিয়ায় ফিনটেক কে  আপাতত একটি নেগেটিভ  প্লাটর্ফম হিসেবেই ধরা হচ্ছে !   এবং ব্যাংকাররা মনে করছে হুন্ডি ব্যবসাকে এটা উৎসাহিত করবে  এবং ব্যাংকিং ব্যবসায় ,রেমিটেন্স ফ্লো তে সরাসরি এফেক্ট করবে     

whatever, আগে জেনে নিই ফিনটেক(FinTech) আসলে কি ?? এটা  কি খায় না মাথায় দেয় ??    FinTech হল Financial Technolgy র্অথাৎ আর্থিক লেনদেনে  ব্যবহৃত Technolgy ; এখন প্রশ্ন করতে পারেন , শুধুই কি মানি ট্রান্সফার??     নারে ভাই  শুধু ট্্রান্স ফার হলে কোনো কথাই ছিলনা ,ইতোমধ্যে আমরা বিকাশ ,রকেট পকেটে নিয়ে ঘুরছি !!!   সো, অফ যানহমম এটা ঠিক মোবাইল ব্যাংকিংও  ফিনটেকের একটা দরিদ্রতম উদাহরনএখন কথা হল তাহলে এটা নিয়ে আগে ভাগে এত বিশ্লেষন কেনো? এত এত সেমিনার কেনো ??     তাহলে ইকটু বলে নিই   এইত সেদিনের কথা ,, ন্যায্য ভাড়ায় একটা সিএনজি অটো বা ট্যাক্সি ভাড়া করতে গেলে আমাদের প্যান্ট ভিজে যেত (পড়ুন ঘামে ভিজে যেতএখন তার অবস্থা কি?? এখন সেই সিএনজি ড্রাইভারের একজন পেসেন্জার নিতে প্যান্ট ভিজে যায় !!  ভাবুন কি ভয়াবহ  ব্যাপার !!!!      বলুন সেটা কেনো??      স্রেফ Technology  !   ট্রান্সর্পোট Technology  !     উবার ,পাঠাও ,সহজের দাপটে   আজ    সিএনজি ওয়ালাদের সিন্ডিকেট কচুপাতার পানিতে টলমল করছে ।।      আর এখন ঝুকিটাই   নিরাপদে   ব্যাংকিং করে পয়সা কামানো ব্যাংকারদের    বেল্ট টানাটানি করছে ।। উবার ,পাঠাও নাহলে বুঝলেন   ফিনটেক তাহলে এমন কি আনছে যা  সুনামি ঘটাবে ??  

  well ,,  তাহলে বলি, পি2পি  ট্রান্সফার বুঝেন??  মনে করেন আপনার লোন দরকার , ব্যাংকে গিয়ে লোন আনতে আর জামানত দিয়ে  পাশ করাতে  গেলে যে ঝক্কিঝামেলা পোহাতে হয়   সেই সময়ে একজন বিয়ে সাদি করে ছেলের বাপ হয়ে েযতে পারে  !! অর্থাৎ এতো যন্ত্রণা !!!       ওকে, এখন যদি আমি আপনাকে একটা  Apps মাধ্যমে লোন দেই ! আপনার ব্যাংকে যাওয়া লাগল না   আপনার ইন্সটলমেন্ট ,ইনটারেস্ট রেট সবই ব্যাংকের চেয়ে কম !! এবং ফিনান্সিয়াল রিলেশন টা শুধুই আপনার আর আমার মাঝেআপনি নিয়মিত পেপল বা অন্যকোনো মোবাইল সিস্টেমে আমার টাকা পরিশোধ করে দিচ্ছেন ,,এটার হিসাব বা স্টেটমেন্ট আপনার Apps থাকছে আমারও Apps এও থাকছে  ,!! চিন্তা করুন ব্যাপারটা তখন কেমন দাড়াবে ???   ওহ !! সিকিউরিটির কথা ??   okkk bosss   !! নো প্রবলেম Apps আপনার ফিংগার প্রিন্ট এনআইডি এনট্রি  করা থাকবে  আপনি লোনের জন্য আমাকে রিকোয়েস্ট পাঠালে অটোমেটিক অাপনার প্রোফাইল শো করবে ,,যদি আপনি এরআগে ধান্দাবাজি করে থাকেন যে কোনো ব্যাক্তির কাছে রিকো: পাঠালে আপনি আটকে যাবেন ।।     আর এটাকেই বলে পি2পি (পারসন টু পারসন ) ফাইনান্সিং !! আর এটাই  FinTech ম্যাজিক ।।  আর এটা যদি ঘটে  তবে একবার ভাবুন বিশাল কাগজপাতি নিয়ে ব্যাংকে গিয়ে লোন পাশের ভবিষ্যত কোথায় গিয়ে ঠেকবে ???   আপনি আবার ভেটো দিতে পারেন এমন কি আদৌ হবে? আরে ভাই হবে কি অলরেডি চলছেক্রাউডোর”  নাম শুনেছেন??  না শুনলে খোজ নিন ।।

 এবার আসি রেমিটেন্সের কথা ,,   এটা মোটামুটি  ব্যাংক তার অনুকুলে রাখতে পারবে ,, তবে কথা আছে , যদি ফিনটেক প্রতিষ্ঠানের সাথে যদি বনিবনা না হয় তাহলে কিন্তু সেই সিএনজি ঢ্রাইভারের মত হবে !!   

এবার আরেকটা কনটেন্ট নিয়ে কথা  বলি , ইসরায়েলেপে কিনামে  একটা পেমেন্ট সিস্টেম আছে যেখানে পেমেন্টের জন্য  কোনো ব্যাংক হিসাব লেখা রাগবে না শুধু এপসে বা সফটে পে বাটনে প্রেস করতে হবে ব্যস কিচ্ছা খতম ,তবে ক্ষেত্রে ব্যাংকে লিংক করা থাকবে সেটাও মাটির ব্যাংকের মত !! ব্যাংক নিজে কিছুই করবে না ।।

ফিনটেক কিন্তু শুধুমাত্র বিশেষ কোনো সেক্টরের জন্য না , ডেনমার্কেআর্নিটএমন এক সামাজিক ফিনটেক যা দরিদ্র শিশুদের অর্থের নিরাপত্ত দেয় ,শিশুদের বিভিন্ন অনুদান,বকশিশ নিয়ে ফান্ড গঠন পুরোটাই    নিয়ন্ত্রণ করে ব্যাংকের সাথে লিংক আপ করে !  

এখন একটা কথা থেকে যায় এটা সার্বিক ভাবে কি ফিনান্সিয়াল ইন্সটিউট বা সরকারের বা ব্যাংকিং সেকটরের জন্য হুমকি ??  তাহলে একটা নিউজ দিয়ে শেষ করছি , গত  বছর থেকে সিঙ্গাপুরে  MAS(Monetary Authority of Singapore)  Conference হয় যেখানে   ফিনটেক নিয়ে  আমদানিরপ্তানি বানিজ্য,ব্যাংকিং ,রেমিটেন্স ফ্লো  নিয়ে  ফিনটেকের ভূমিকা নিয়ে আলোচনা করা হয় ,বিশ্বের অনেক দেশের গর্ভনর রা সেখানে অংশ নেন , সেখানে ফিনটেক কে সব ধরনের কাজেই সরকারের তত্ববধানে ব্যবহারের  ব্যপারে আলোচনা হয় !!   সো,   কথা একটাই   টেকনোলজির সাথে একসাথে যদি  চলা না যায় তবে   টেকনলজি তার যোগ্য ব্যবহার কারি ঠিকই খুজে নিবে ,,আর আমাদের মত  টিপিকাল মানুষ রা অফিস টাইপিস্টের মত হারিয়ে যাবো !!!!

D M Shafiq Taaslim

Head of Blog and Creative Writing. 

PAcademia

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *